রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রিক্তা আক্তার মৃত্যুর সুষ্ঠু তদন্ত করে বিচারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। রবিবার (৩১ জুলাই) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

কর্মসূচিতে আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী কায়েস আহমেদ বলেন, ‘ক্লাসে রিক্তার কোন বন্ধু ছিল না। ওর স্বামী কারো সঙ্গে ওকে মিশতে দেয়নি। আমরা জেনেছি ইদের পর ওর স্বামী জোরপূর্বক রাজশাহী নিয়ে আসে এবং এক লক্ষ টাকা যৌতুক দাবি করে। অনেকটা নিশ্চিতভাবে বলা যায় এটি একটি পরিকল্পিত হত্যাকাণ্ড।’ বিশ্ববিদ্যালয় থেকে রিক্তার স্বামী রাব্বির সাময়িক ছাত্রত্ব বাতিল এবং তদন্তের রিপোর্ট দেবার পর স্থায়ীভাবে তার ছাত্রত্ব বাতিলের দাবি জানান তিনি।

আরও পড়ুন…রাবি ছাত্রীর ওড়না পেঁচানো লাশ উদ্ধার

আইন অনুষদের অধিকর্তা অধ্যাপক আবদুল হান্নান বলেন, ‘পোস্টমর্টাম রিপোর্টের প্রাথমিক ধারণা অনুযায়ী রিক্তাকে শ্বাসরোধ করে ‘হত্যা’ করা হয়েছে বলে আমরা জেনেছি। বিচার বিলম্ব না করে দ্রুত সুষ্ঠু বিচার চাই। দ্রুততার সাথে তদন্ত করতে গিয়ে যাথে আবার মূল ঘটনা যেন আড়ালে না চলে যায়। আমরা হত্যা মামলার আসামি রাব্বির ছাত্রত্ব বাতিল চাই। তার দৃষ্টান্তমৃলক শাস্তি চাই যাতে বাংলাদেশে এমন হত্যাকান্ড আর না ঘটে।’

আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধান বলেন, ‘আমরা সুস্পষ্ট ভাবে বলে দিতে চাই এটি কোনো স্বাভাবিক মৃত্যু নয়। বিভাগের দাবি যারা বা যে দোষী তার সুস্পষ্ট তদন্ত করে দ্রুত বিচারের আওতায় নিয়ে আসা হোক। গতকাল আমরা তার বাবা থেকে শুনেছি রিক্তার ভাইয়েরা অনেক কষ্ট করে মাছ বিক্রি করে তার পড়াশোনা চালিয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে সহযোগিতা চাই যাতে রিক্তা হত্যায় সঠিক তদন্ত ও বিচারিক কার্যক্রম বেগবান হয়।’

আরও পড়ুন…রাবি শিক্ষার্থী হত্যা মামলায় স্বামী কারাগারে, সর্বোচ্চ শাস্তি দাবি

কর্মসূচিতে আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আহসান হাবীবের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন আইন বিভাগের অধ্যাপক আব্দুর রহিম, অধ্যাপক সাহাল উদ্দিন, অধ্যাপক আবদুল হান্নান, বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য ও মনোবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মাহাবুবা কানিজ কেয়া, আইন বিভাগের শিক্ষার্থী রাকিবা আক্তার প্রমুখ। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষকসহ প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, শুক্রবার (২৯ জুলাই) দিবাগত রাত ১২ টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ধরমপুর পূর্বপাড়া এলাকায় স্বামীর সাথে থাকা ভাড়া বাসার একটি রুমের জানালার গ্রিলের সাথে গলায় ওড়না পেঁচানো অবস্থায় রিক্তা আক্তারকে উদ্ধার করে তার স্বামী। পরে রাজশাহী মেডিকেলে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

কলমকথা/এসএইচ